Tuesday, March 15, 2011

প্রেমের কবিতা

সাধারণত আমি যতটা পান করি, আজ আমি তার চেয়ে
দুই-তিন পেগ বেশি পান করেছি।
আপনারা সবাই আমার ব্যাপারে একটু সাবধান থাকবেন।
আপনারা সবাই যদি আমার সম্পর্কে সাবধান থাকেন,
তাহলে আমাকে নিজের সর্ম্পকে সাবধান থাকতে হয় না।
এই ফাঁকে আমি বরং আমার প্রিয় রমনীদের নিয়ে
একটু স্বাধীনভাবে ভাবনা-চিন্তা করতে পারি।
কিন্তু মুশকিল হয়েছে এই যে, অতিরিক্ত পানহেতু
আজ আপনারাও আমার মতই মাতাল।
কেউ কেউ আমার চেয়েও একটু বেশি।
এমতাবস্থায় আমি কী করবো ঠিক বুঝে উঠতে পারছিনা।

অতিরিক্ত পান করা থেকে আমাকে নিবৃত্ত করার জন্য
সঙ্গে করে যাকে নিয়ে এসেছিলাম, সেই খোদা বখশকেই বা
আমি দোষ দিই কী করে? যথাসময়ে হয়তো নয়, কিন্তু
এতে কোনো ভুল নেই যে, পানের এক পর্যায়ে আমার বন্ধু
খোদা বখশ, আমাকে একবার সাবধান করে দিয়ে বলেছিল:
‘ও মানিক, আর খাইস না, তোরে ঝাপসা-ঝাপসা লাগে।’

তখন, হায় তখন কেন যে আমি খোদা বখশের কথা শুনি নি।
তা হলে কি আর বেইজ্জতি হবার জন্য এই রাতদুপুরে
আমি তোমার বাড়িতে এসে উপস্থিত হই?
তুমি আমার কে?

- তুহিন ডি. খোকন

No comments: